মঙ্গলবার, ০৩ অক্টোবর ২০২৩, ০২:০৪ অপরাহ্ন

আরএমবি আন্তর্জাতিকীকরণের চ্যালেঞ্জ: এনডিবি এবং এআইআইবি থেকে অন্তর্দৃষ্টি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশের সময় : মঙ্গলবার, ৬ জুন, ২০২৩

ভূমিকা: ২১ শতকে তার ক্রমবর্ধমান অর্থনৈতিক সাফল্যের পিছনে, চীন আন্তঃসীমান্ত লেনদেন, বিনিয়োগ এবং কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভে জাতীয় মুদ্রা, রেনমিনবি (RMB) এর ক্রমবর্ধমান আন্তর্জাতিক ব্যবহারের জন্য চাপ দেওয়া শুরু করেছে। মুদ্রার আন্তর্জাতিকীকরণের জন্য এই ধাক্কা একটি বিস্তৃত বৈশ্বিক আর্থিক-অর্থনৈতিক ব্যবস্থার প্রেক্ষাপটে অবস্থিত যেখানে মার্কিন ডলার একটি কেন্দ্রীয় ভূমিকা পালন করে চলেছে যা অভ্যন্তরীণ ঋণ এবং অর্থায়নের অনুশীলনের ক্ষেত্রে ওয়াশিংটনকে অনন্য এবং অতুলনীয় সুবিধা প্রদান করে। আরও, বৈশ্বিক রিজার্ভ কারেন্সি হিসাবে ডলারের প্রকৃত ভূমিকা মার্কিন যুক্তরাষ্ট্রকে অন্যান্য অর্থনীতির উপর উল্লেখযোগ্য লিভারেজ প্রদান করে, উদাহরণস্বরূপ ওয়াশিংটনকে বৈশ্বিক অর্থ ও বিনিয়োগ বাজারে অন্যান্য সংস্থা এবং দেশগুলির অ্যাক্সেস গঠনের অনুমতি দিয়ে, মার্কিন যুক্তরাষ্ট্র- এলইডিঅতিরিক্ত প্রভাব সঙ্গে নিষেধাজ্ঞা শাসন.ডলার, ইউরো এবং ইয়েনের মতো অন্যান্য রিজার্ভ বৈশ্বিক রিজার্ভ মুদ্রার বিকল্প প্রদানের সফট পাওয়ার উপাদান ছাড়াও, আরএমবি আন্তর্জাতিকীকরণ আগামীতে সম্ভাব্য তীব্র মার্কিন নিষেধাজ্ঞার মুখে চীনের অর্থনীতিকে একটি নিরোধক করতে অবদান রাখবে। বছর (লিউ, 2022)।বেইজিং এবং ওয়াশিংটনের মধ্যে ক্রমবর্ধমান প্রতিকূল সম্পর্কের মধ্যে, মুদ্রা বাজার এবং ডলারের বৈশ্বিক ব্যবহারের দ্বারা উত্পন্ন শক্তি এবং আরএমবি একটি সংজ্ঞায়িত স্থান হিসাবে আবির্ভূত হয়েছে যেখানে চীন তার বিশ্বব্যাপী ভূমিকা জাহির করতে চায়।

এই নিবন্ধটি পর্যালোচনা করে যে বহুপাক্ষিক উন্নয়ন ব্যাঙ্কগুলি (MDBs) মুদ্রা আন্তর্জাতিকীকরণের জন্য চীনের ধাক্কায় কী ভূমিকা পালন করে, বিশেষত নিউ ডেভেলপমেন্ট ব্যাঙ্ক (NDB) এবং এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাঙ্ক (AIIB) এর উপর দৃষ্টি নিবদ্ধ করে৷ যদিও NDB এবং AIIB উভয়ই সমান্তরাল সংস্থার একটি রূপ প্রকাশ করে যা আরও প্রতিষ্ঠিত বৈশ্বিক অর্থায়ন সংস্থাগুলির ভূমিকাকে চ্যালেঞ্জ করে, তারা তাদের মূলধন ভিত্তির গঠন, পরবর্তীকালে উভয় ব্যাঙ্কের মধ্যে চীনা প্রভাবের বিচ্যুতি এবং কীভাবে পার্থক্য করেঅবিলম্বে লিঙ্কটি অন্যান্য চীনা পররাষ্ট্র নীতি কর্মসূচির সাথে, বিশেষ করে বেল্ট-এন্ড-রোড ইনিশিয়েটিভ (বিআরআই)। নিবন্ধটি দেখায় যে যদিও MDBs চীনের সাথে জড়িত আন্তঃসীমান্ত লেনদেনে RMB-এর ব্যবহার প্রচারে সাহায্য করেছে, তবে চীন জড়িত নয় এমন লেনদেনে RMB-এর ব্যবহার সীমিত রয়ে গেছে। এটি আরএমবি আন্তর্জাতিকীকরণ সংক্রান্ত চলমান সমস্যা এবং উদ্বেগ প্রতিফলিত করে এবং বিশ্বব্যাপী লেনদেনে ব্যবহার করার ক্ষেত্রে আরএমবি-এর মুখোমুখি বিস্তৃত কাঠামোগত চ্যালেঞ্জগুলির কথা বলে।

 

RMB এর আন্তর্জাতিকীকরণে MDBs

RMB-এর ক্রমবর্ধমান আন্তর্জাতিকীকরণের জন্য চাপ দেওয়া 21 শতকে চীনের জন্য একটি মূল অর্থনৈতিক নীতির উদ্দেশ্য হয়ে উঠেছে। 2009 সালের প্রথম দিকে, বেইজিং একটি প্রোগ্রাম চালু করেছিল যা চীনা এবং বিদেশী কোম্পানিগুলিকে RMB-এ তাদের লেনদেন নিষ্পত্তি করার অনুমতি দেয় (Lim & Qing, 2011)। এই প্রোগ্রামগুলি 2000 এর দশকের গোড়ার দিকে চীনের ক্রমবর্ধমান বৈদেশিক মুদ্রা আয়ের পিছনে তৈরি করা হয়েছে, যখন রাজস্ব জাতীয় রপ্তানি আয়কে ছাড়িয়ে যেতে শুরু করেছিল। চীনের জন্য, মুদ্রার আন্তর্জাতিকীকরণের মধ্যে রয়েছে একটি নরম শক্তি উপাদান (আন্তর্জাতিক লেনদেনে RMB-এর ব্যবহার প্রচার করা এবং এইভাবে মুদ্রা ও চীনা আর্থিক খাতের সামগ্রিক প্রতিপত্তি বৃদ্ধি করা) (Kurien & Geoxavier, 2020)। যেমনটি আলোচনা করা হয়েছে, তবুও একটি আরও তাৎক্ষণিক কৌশলগত উপাদান রয়েছে: মার্কিন ডলার ক্রমাগত সবচেয়ে বেশি চাহিদা থাকা বৈশ্বিক মুদ্রা এবং কার্যত বৈশ্বিক রিজার্ভ মুদ্রা হিসাবে কাজ করে, যা মার্কিন যুক্তরাষ্ট্রকে অনন্য আর্থিক নীতির সরঞ্জাম এবং সুবিধা প্রদান করে (প্রভাব সহ অন্যান্য দেশের মুদ্রানীতি, মার্কিন পুঁজিবাজারে প্রবেশাধিকার লাভ করে এবং অভ্যন্তরীণ ঘাটতিকে একটি হারে এবং এমন একটি মাত্রায় চালায় যা অন্যান্য দেশের জন্য টেকসই হবে না) (Bernanke, 2016)। MDB-সংযুক্ত লেনদেনে চীনের RMB-এর প্রচারিত ব্যবহার এইভাবে বিশ্ব অর্থনীতির ডি-ডলারাইজেশনের দিকে বেইজিংয়ের একটি বিস্তৃত ধাক্কার অংশ।

MDB, যেমন AIIB এবং NDB, মুদ্রা আন্তর্জাতিকীকরণের জন্য চীনের চাপে উল্লেখযোগ্য খেলোয়াড় হিসেবে আবির্ভূত হয়েছে। এই প্রতিষ্ঠানগুলি উন্নয়নশীল দেশগুলিতে অবকাঠামো প্রকল্পগুলির জন্য আর্থিক সহায়তা প্রদান করে, যেগুলির বিনিয়োগগুলি প্রায়শই RMB-তে চিহ্নিত করা হয়। চীনা নেতৃত্বাধীন অবকাঠামো প্রকল্পগুলি, উদাহরণস্বরূপ, বিআরআই-এর অংশ হিসাবে, পরবর্তীকালে এমনভাবে ডিজাইন করা হয়েছে যা আরএমবি-নির্দেশিত আর্থিক উপকরণ এবং বিনিয়োগের চাহিদা তৈরি করে এবং বজায় রাখে। উপরন্তু, উভয় ব্যাংকই তাদের আমদানি ও রপ্তানি কার্যক্রম সহজতর করার জন্য উন্নয়নশীল দেশগুলিকে আরএমবি-নির্ধারিত ঋণ প্রদানের মাধ্যমে RMB-এর ব্যবহার প্রচার করে। অধিকন্তু, MDB ক্রমবর্ধমানভাবে RMB-কে তাদের ঋণদান কার্যক্রমে নিষ্পত্তির মুদ্রা হিসাবে ব্যবহার করছে, যা বিশ্বব্যাপী অর্থায়নে RMB-এর ব্যবহারকে উৎসাহিত করে। নিম্নলিখিত বিভাগগুলি মুদ্রা আন্তর্জাতিকীকরণের জন্য NDB এবং AIIB যে ভূমিকা পালন করেছে তা পর্যালোচনা করে।

এনডিবি

NDB প্রাথমিকভাবে 2014 সালে BRICS গ্রুপিংয়ের অংশ হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল, যা ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকাকে একত্রিত করে। এই অর্থনীতির জন্য, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) এবং বিশ্বব্যাংক গ্রুপ (WBG) এর মতো প্রতিষ্ঠিত অর্থায়নকারী সংস্থাগুলি পশ্চিমা দেশগুলির রাজনৈতিক-অর্থনৈতিক ধারণা এবং উদ্দেশ্যগুলিকে প্রতিফলিত করে চলেছে, MDBগুলির চাহিদা বাড়িয়েছে যেখানে পশ্চিমা এবং বিশেষ করে আমেরিকান প্রভাব রয়েছেকম উচ্চারিত হয় (পান্ডা, 2023)।NDB এবং AIIB পরবর্তীতে “সমান্তরাল প্রতিষ্ঠান” এর একটি রূপ উপস্থাপন করে, যার অর্থ হল “যে প্রতিষ্ঠানগুলি আগে থেকেই বিদ্যমান তার মতো একটি কার্য সম্পাদন করে” এবং “নতুন নিয়ম তৈরি এবং ছড়িয়ে দিতে সাহায্য করে” (প্যারাডাইস, 2016, p 150)। NDB এর প্রাথমিক নীতির উদ্দেশ্য হল উদীয়মান অর্থনীতিতে অবকাঠামো এবং টেকসই উন্নয়ন প্রকল্পের অর্থায়ন (NDB, 2017)। এনডিবি উন্নয়নশীল দেশগুলির জন্য অর্থায়নের একটি বিকল্প উৎস প্রদানের সাথে সাথে বিদ্যমান MDB-এর কাজকে পরিপূরক করার লক্ষ্য রাখে।

শুরু থেকেই, এনডিবি মৌলিকভাবে বহুপাক্ষিক স্তরে কাজ করেছে।প্রাথমিকভাবে ভারত দ্বারা প্রস্তাবিত, ব্যাঙ্কটি একটি শেয়ারহোল্ডিং কাঠামোকে আনুষ্ঠানিক করেছে যেখানে সমস্ত প্রতিষ্ঠাতা BRICS সদস্যরা ব্যাঙ্কের মূলধন ভিত্তির একটি অভিন্ন অংশ প্রদান করেছে (সদস্য প্রতি 10 বিলিয়ন মার্কিন ডলার) এবং যেখানে সমস্ত সদস্য ব্যবহারযোগ্য ভোটের (100,000) সমান অংশ ধারণ করেছে। সদস্য প্রতি ভোট) (NDB,n.d.)বাংলাদেশ, মিশর এবং সংযুক্ত আরব আমিরাত পরবর্তী পর্যায়ে (সাবস্ক্রাইব করা ভোট এবং মূলধনের একটি ছোট অংশের সাথে) ব্যাংকে যোগদানের পর থেকে NDB তার সদস্যপদ প্রসারিত করেছে।

আরএমবি আন্তর্জাতিকীকরণ এনডিবি নীতির একটি মূল দিক। এনডিবি হল প্রথম MDB যারা আরএমবি-তে বন্ড ইস্যু করে, জুলাই 2016 (ঝোউ, 2016) এ তিন বিলিয়ন মূল্যের বন্ড ইস্যু করে। আরও, NDB একটি RMB-নির্ধারিত ঋণ সুবিধা প্রতিষ্ঠা করেছে যা সদস্য দেশগুলিতে অবকাঠামো এবং টেকসই উন্নয়ন প্রকল্পগুলিকে সমর্থন করার জন্য RMB-তে অর্থায়ন প্রদান করে। সুবিধার প্রতিষ্ঠা ঋণগ্রহীতা দেশগুলিকে আরএমবি-তে অর্থায়ন অ্যাক্সেস করতে দেয়, বিদেশী মুদ্রার উপর তাদের নির্ভরতা হ্রাস করে। এছাড়াও, এনডিবি আন্তঃসীমান্ত লেনদেনে আরএমবি ব্যবহারের প্রচারের জন্য চীনা আর্থিক প্রতিষ্ঠানগুলির সাথে চুক্তি স্বাক্ষর করেছে। 2017 সালে, NDB প্রকল্প অর্থায়ন, বিনিয়োগ, এবং মুদ্রার অদলবদল (NDB, 2017) এর মতো ক্ষেত্রে সহযোগিতার সুযোগগুলি অন্বেষণ করতে চায়না ডেভেলপমেন্ট ব্যাংক (CDB) এর সাথে একটি সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষর করেছে। এমওইউতে এনডিবি এবং সিডিবি-র মধ্যে আন্তঃসীমান্ত লেনদেনে আরএমবি ব্যবহারের প্রচারের বিধানও অন্তর্ভুক্ত ছিল। NDB এছাড়াও NDB এবং সংশ্লিষ্ট ঋণগ্রহীতা দেশগুলির (NDB, 2017a) মধ্যে আরএমবি-নির্ধারিত লেনদেনের সুবিধার্থে ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড কমার্শিয়াল ব্যাংক অফ চায়না (ICBC) এবং Bank of China (BOC) এর সাথে চুক্তি স্বাক্ষর করেছে৷ অন্যান্য মূল NDB নীতিগুলির মধ্যে রয়েছে চীন-নেতৃত্বাধীন আন্তর্জাতিকীকরণ উদ্যোগের জন্য সমর্থন, উদাহরণস্বরূপ ক্রস-বর্ডার ইন্টারব্যাঙ্ক পেমেন্ট সিস্টেম (CIPS) এর সদস্য হওয়ার মাধ্যমে, যা ক্রস-বর্ডার RMB লেনদেন সহজতর করার উপর দৃষ্টি নিবদ্ধ করে (Sharma, 2022)। সবশেষে, NDB সদস্য দেশগুলিতে স্থানীয় মুদ্রা বন্ড বাজারের উন্নয়নে সহায়তা করেছে, যা স্থানীয় মুদ্রা-নির্ধারিত সম্পদের প্রাপ্যতা বাড়াতে এবং আন্তর্জাতিক আর্থিক বাজারে স্থানীয় মুদ্রার ব্যবহারকে উন্নীত করতে সাহায্য করতে পারে (Reuters, 2016)। একসাথে নেওয়া, এই ব্যবস্থাগুলি RMB আন্তর্জাতিকীকরণের জন্য বৃহত্তর ধাক্কায় NDB-এর জন্য একটি মূল ভূমিকার রূপরেখা দেয়।

যাইহোক, মুদ্রার আন্তর্জাতিকীকরণের দিকে NDB-এর ধাক্কা বেশ কিছু চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে যা এই পর্যন্ত নীতি উদ্যোগের সাফল্যকে সীমিত করেছে। আন্তর্জাতিক লেনদেনে আরএমবি-এর সীমিত বিশ্বব্যাপী ব্যবহার রয়ে গেছে অত্যধিক কাঠামোগত সমস্যা। .ডলার এবং ইউরো এখনও আন্তর্জাতিক স্থানান্তর, বৈদেশিক মুদ্রা ধারণে প্রভাবশালী মুদ্রা, পরিশীলিত এবং দীর্ঘস্থায়ী নেটওয়ার্ক প্রভাবকে পুঁজি করে যা রিজার্ভ মুদ্রা হিসাবে এই মুদ্রাগুলির বিশ্বব্যাপী ব্যবহারকে শক্তিশালী করেছে। এটি RMB এর চাহিদা সীমিত করে। RMB সাম্প্রতিক বছরগুলিতে তার বিনিময় হারে উল্লেখযোগ্য অস্থিরতাও অনুভব করেছে, যার ফলে NDB-এর জন্য মূল্য নির্ধারণ করা এবং তার RMB-নির্ধারিত লেনদেন পরিচালনা করা কঠিন হয়ে পড়েছে (Das, 2019)। মুদ্রার অস্থিরতাও ক্ষতিকারকভাবে বিনিয়োগকারীদের আস্থাকে প্রভাবিত করে, বেসরকারী অর্থনৈতিক এজেন্টদের আরএমবিতে ঋণ নিতে আরও দ্বিধাগ্রস্ত করে তোলে যদি তারা মুদ্রাটিকে খুব বেশি অস্থির বলে মনে করে। আরও সাধারণভাবে, এনডিবি-র আরএমবি-বিন্যস্ত বন্ড ইস্যু করার এবং আরএমবি-বিন্যস্ত অর্থায়ন প্রদানের ক্ষমতা আন্তর্জাতিক আর্থিক বাজারে আরএমবি-নির্দেশিত সম্পদের প্রাপ্যতার দ্বারা সীমিত। এটি এনডিবির পক্ষে আন্তর্জাতিক বিনিয়োগকারী এবং ঋণগ্রহীতাদের আকৃষ্ট করা কঠিন করে তোলে যারা আরও প্রতিষ্ঠিত মুদ্রায় লেনদেন করতে পছন্দ করতে পারে। বৈশ্বিক মুদ্রাবাজারে RMB-এর তুলনামূলকভাবে সাম্প্রতিক প্রবেশের মানে হল যে RMB আন্তর্জাতিকীকরণের নিয়ন্ত্রক পরিবেশ এখনও বিকশিত হচ্ছে, আন্তর্জাতিক লেনদেনে RMB-এর ব্যবহারের উপর অনেক বিধিনিষেধ চীনের মধ্যেই রয়ে গেছে।

এনডিবি অন্যান্য বহুপাক্ষিক উন্নয়ন ব্যাঙ্কগুলির থেকেও প্রতিযোগিতার সম্মুখীন হয় এবং বৃহত্তর ভূ-রাজনৈতিক উত্তেজনার সম্মুখীন হয়৷ বাস্তবে, NDB দ্বারা প্রদত্ত অর্থায়ন অন্যান্য MDB যেমন এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (ADB) এবং WBG-এর সাথে প্রতিযোগিতা করে, যারা ঋণগ্রহীতা এবং বিনিয়োগকারীদের সাথে মুদ্রা, নেটওয়ার্ক এবং সম্পর্ক স্থাপন করেছে। এটি এনডিবি-র জন্য আন্তর্জাতিক ঋণের বাজারে একটি মূল খেলোয়াড় হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করা চ্যালেঞ্জিং করে তুলতে পারে, বিশেষ করে যদি আরএমবিতে ঋণ দেওয়া হয়। আরএমবি আন্তর্জাতিকীকরণকে উন্নীত করার জন্য NDB-এর প্রচেষ্টা চীন এবং অন্যান্য দেশের মধ্যে ভূ-রাজনৈতিক উত্তেজনা দ্বারা প্রভাবিত হয় যা আন্তর্জাতিক লেনদেনে RMB-এর ব্যবহারে প্রতিরোধ তৈরি করতে পারে এবং সন্দেহজনক দেশগুলি থেকে ঋণগ্রহীতা এবং বিনিয়োগকারীদের আকৃষ্ট করার NDB-এর ক্ষমতাকে সীমিত করতে পারেচীনের বৃহত্তর ভূ-কৌশলগত নকশা।সংক্ষেপে, আরএমবি আন্তর্জাতিকীকরণকে উন্নীত করার জন্য NDB-এর প্রচেষ্টা বিভিন্ন চ্যালেঞ্জের সম্মুখীন।এই চ্যালেঞ্জগুলির মধ্যে রয়েছে RMB-এর সীমিত বৈশ্বিক ব্যবহার, RMB বিনিময় হারে অস্থিরতা, RMB-নির্ধারিত সম্পদের সীমিত প্রাপ্যতা, নিয়ন্ত্রক চ্যালেঞ্জ, অন্যান্য MDB থেকে প্রতিযোগিতা, এবং ভূ-রাজনৈতিক উত্তেজনা।

এআইআইবি

এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি) হল আরেকটি চীন-সংযুক্ত MDB যার লক্ষ্য এশিয়ার প্রকল্পগুলিতে অবকাঠামোগত অর্থায়ন প্রদান করা যেখানে স্পষ্টতই সমগ্র অঞ্চল জুড়ে অর্থনৈতিক উন্নয়নের প্রচার করা। মূল ব্রিকস সদস্যদের মধ্যে ভোটের শেয়ারের সুষম বণ্টনের কারণে AIIB একটি বহুপাক্ষিক উদ্যোগ হিসাবে রয়ে গেছে, চীন AIIB-এর মধ্যে আরও নির্ধারক ভূমিকা পালন করে। চীন AIIB-তে 29 বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি মূলধন সাবস্ক্রিপশন করেছে, যা সামগ্রিক মূলধন ভিত্তির 30.71% এবং মোট ভোটের 26.58% (AIIB, n.d.) অনুবাদ করেছে৷ দ্বিতীয় সর্বোচ্চ ভোটদানকারী দেশ, ভারত, সমস্ত ভোটের 7.60% ধারণ করে। NDB এর বিপরীতে, AIIB পরবর্তীকালে এমন একটি কাঠামো অনুযায়ী কাজ করে যেখানে চীন অনেক বেশি স্পষ্ট এবং প্রভাবশালী ভূমিকা পালন করে। এটি উদ্বেগের দিকে পরিচালিত করেছে যে চীন AIIB কে আরও একতরফা, আধিপত্যবাদী বৈদেশিক নীতির উপকরণ হিসাবে ব্যবহার করতে পারে (কেক, 2014)।

মুদ্রা আন্তর্জাতিকীকরণের জন্য AIIB-এর পুশের একটি মূল উপাদান হল BRI।AIIB বিশেষভাবে BRI অবকাঠামো অর্থায়ন (Jordan & Deliwala, 2022) সমর্থন করার জন্য প্রতিষ্ঠিত হয়েছিল এবং এটি নীতি ব্যাঙ্ক, বাণিজ্যিক ব্যাঙ্ক এবং সার্বভৌম বিনিয়োগ তহবিল সহ দেশীয় চীনা অভিনেতাদের একটি বিস্তৃত নেটওয়ার্কের অংশ যা BRI-সংযুক্ত প্রকল্পগুলির জন্য তহবিল সরবরাহ করে। বিআরআই-এর জন্য প্রদত্ত অর্থায়নের অংশ হিসাবে, চীন একটি মিশ্র মূল্যের কৌশল ব্যবহার করতে চেয়েছে, যার কিছু ঋণ ডলারে এবং কিছুকে আরএমবি-তে মূল্যায়ন করা হয়েছে, আরএমবি ব্যবহার শুরু হওয়ার পর থেকে মধ্য ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় উল্লেখযোগ্যভাবে বিস্তৃত হয়েছে। BRI (Gjoza, 2018).AIIB BRI-এর জন্য অর্থায়নের একটি মূল উৎস প্রদান করে, যেখানে AIIB-এর সমস্ত ঋণের প্রায় এক-তৃতীয়াংশ সরাসরি BRI প্রকল্পের অর্থায়নে যায় (জর্ডান ও ডেলিওয়ালা, 2022)। বিআরআই এইভাবে মুদ্রা আন্তর্জাতিকীকরণের জন্য চীনের বৃহত্তর চাপের একটি উপাদান হিসাবে আবির্ভূত হয়েছে, এআইআইবি এই উন্নয়নে ব্যাংকিং অভিনেতা হিসাবে কাজ করছে। এটি উল্লেখযোগ্যভাবে AIIB কে NDB থেকে আলাদা করে। ব্রিকস গ্রুপিং-এ, বিশেষ করে দক্ষিণ এশিয়ায় চীনা অবকাঠামো বিনিয়োগের ভবিষ্যৎ নিয়ে ভারতের প্রধান কৌশলগত উদ্বেগ রয়েছে (তানেজা, 2017)। যেখানে NDB-এর ন্যায়সঙ্গত ভোট শেয়ার এনডিবিকে BRI-এর সাথে যুক্ত করার অনুমতি দেয়, AIIB-এর উপর চীনের নিয়ন্ত্রণ এটিকে আরও সরাসরি BRI-এর সাথে অর্থায়নের অনুশীলনগুলিকে যুক্ত করার অনুমতি দেয় এবং এইভাবে, চীনা উদ্দেশ্যগুলি।

BRI এর বাইরে, AIIB দ্বারা প্রদত্ত RMB-সম্পর্কিত আর্থিক পরিষেবাগুলি NDB দ্বারা প্রদত্ত পরিষেবাগুলির সাথে ওভারল্যাপ করে৷ এআইআইবি ঋণগ্রহীতাদের আরএমবি-নির্ধারিত ঋণ প্রদানের সময় তার ঋণদান কার্যক্রমের জন্য তহবিল সংগ্রহের জন্য আরএমবি-নির্ধারিত বন্ড জারি করেছে। NDB-এর মতোই, AIIB অন্যান্য MDB এবং অর্থায়নকারী সংস্থাগুলির সাথে বিনিয়োগের উদ্দেশ্যগুলির একটি পরিসরে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে, প্রধানত অবকাঠামোগত অর্থায়ন এবং টেকসই উন্নয়নের উপর দৃষ্টি নিবদ্ধ করে। AIIB বিশ্বব্যাপী RMB-বিন্যস্ত লেনদেন সহজতর করার জন্য লাক্সেমবার্গ এবং সংযুক্ত আরব আমিরাতের মতো দেশে আরএমবি ক্লিয়ারিং সেন্টার স্থাপনে আরও সমর্থন করেছে।

এনডিবি-র মতোই, যদিও, বর্ধিত মুদ্রা আন্তর্জাতিকীকরণের ক্ষেত্রে এআইআইবি একই ধরনের চ্যালেঞ্জের সম্মুখীন হয়। যেমন আলোচনা করা হয়েছে, এই অত্যধিক কাঠামোগত চ্যালেঞ্জগুলির মধ্যে রয়েছে RMB-এর সীমিত বৈশ্বিক ব্যবহার, বিনিময় হারের ঝুঁকি এবং পরবর্তীকালে সীমিত বিনিয়োগকারীদের আস্থা, গভীরতর তারল্য (ইউরো, ইয়েন এবং সবচেয়ে উল্লেখযোগ্যভাবে ডলার) সহ আরও প্রতিষ্ঠিত মুদ্রা থেকে প্রতিযোগিতা এবং ভূ-রাজনৈতিকরাজনৈতিক অস্থিতিশীলতা এবং ঝুঁকির ফলে মুদ্রার ঝুঁকি বাড়ায় এবং সাধারণত বাজারের অস্থিরতাকে অনুভূত করা হয়।
মুদ্রা আন্তর্জাতিকীকরণের সীমাবদ্ধতা

এই চ্যালেঞ্জগুলি মুদ্রা আন্তর্জাতিকীকরণের চীনা প্রচেষ্টাকে সম্পূর্ণরূপে অকার্যকর করেনি। আফ্রিকা, এশিয়া এবং দক্ষিণ আমেরিকার ক্রমবর্ধমান সংখ্যক উন্নয়নশীল অর্থনীতি চীনের সাথে তাদের লেনদেনে আরএমবি ব্যবহার শুরু করেছে এবং ক্রমবর্ধমানভাবে প্রাথমিকভাবে আরএমবি-তে লেনদেন করছে (চিত্র 1 দেখুন)। যে দেশগুলিতে বিআরআই (উদাহরণস্বরূপ কেনিয়া এবং পাকিস্তান) এর অংশ হিসাবে চীনা বিনিয়োগের একটি বড় প্রবাহ দেখেছে সেখানে আন্তঃসীমান্ত লেনদেনের ক্ষেত্রে rMB ব্যবহার সবচেয়ে বেশি। বিআরআই-এর অংশ হিসাবে মুদ্রার আন্তর্জাতিকীকরণ এইভাবে তুলনামূলকভাবে সফল হয়েছে যে দেশগুলিতে প্রচুর পরিমাণে চীনা সরাসরি বিদেশী বিনিয়োগ এসেছে, আংশিকভাবে বিআরআই-এর অংশ হিসাবে।

rMB আন্তর্জাতিকীকরণ যুক্তিসঙ্গতভাবে সফল হয়েছে কারণ এটি বিশ্বব্যাপী চীন/চীনা ব্যবসা এবং তাদের ব্যবসায়িক অংশীদারদের সাথে জড়িত লেনদেনে RMB-এর ব্যবহার প্রচার করেছে। দৃষ্টিভঙ্গি প্রসারিত করা, যাইহোক, হাইলাইট করে যে অন্যান্য লেনদেনে আরএমবি ব্যবহার করার জন্য খুব কম ড্রাইভ রয়েছে, যেখানে অন্যান্য মুদ্রাগুলিই বেশি প্রভাবশালী পছন্দ হিসাবে থাকে। এটি আরএমবি বিনিময় হার, অন্যান্য, আরও প্রতিষ্ঠিত মুদ্রা এবং তাদের নেটওয়ার্কগুলির সুবিধা, এবং ভূ-রাজনৈতিক উত্তেজনার কারণে সীমিত বাজারের আস্থার সাথে অনুভূত ঝুঁকির অব্যাহত প্রভাব নির্দেশ করে।

সংক্ষেপে, মুদ্রা আন্তর্জাতিকীকরণের জন্য চীনের চাপ বিভিন্ন কারণের দ্বারা সীমাবদ্ধ থাকে। 2023 সালের মার্চ মাসে, আরএমবি সেই মাসের জন্য চীনে সবচেয়ে বেশি ব্যবহৃত ক্রস-বর্ডার লেনদেন মুদ্রার জন্য ডলার প্রতিস্থাপন করেছে, যা নির্দেশ করে যে কিছু অগ্রগতি হয়েছে (রয়টার্স, 2023)। আরও, চীনা ব্যবসার সাথে জড়িত আন্তঃসীমান্ত লেনদেনে আরএমবি ব্যবহার কার্যত চীনকে আরও বেশি সুবিধা প্রদান করে। তবুও, অন্যান্য মুদ্রার কাঠামোগত আধিপত্য, বিশেষ করে ডলার, বিশ্ব অর্থনীতিতে ডলারের নেটওয়ার্ক প্রভাব এবং বিনিময় হারের ঝুঁকি এবং রাজনৈতিক স্থিতিশীলতা সংক্রান্ত উদ্বেগ সম্ভবত অন্যান্য দেশগুলি RMB-এর আন্তর্জাতিকীকরণের ক্ষেত্রে যে মাত্রায় ক্রয় করে তা সীমিত করবে। অবিলম্বে ভবিষ্যতে.

উপসংহার

RMB-এর আন্তর্জাতিকীকরণের জন্য চীনের ধাক্কা একবিংশ শতাব্দীতে একটি মূল অর্থনৈতিক নীতির উদ্দেশ্য ছিল যেটিতে NDB এবং AIIB একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে, প্রাথমিকভাবে আর্থিক উপকরণগুলির বিকাশ এবং RMB এবং BRI-এর মধ্যে সংযোগের কারণে। যাইহোক, এনডিবি, যেটি প্রথম MDB যেটি আরএমবি-নির্ধারিত বন্ড ইস্যু করে, এখনও মুদ্রা আন্তর্জাতিকীকরণের দিকে ঠেলে বেশ কিছু চ্যালেঞ্জের সম্মুখীন হয়, যার মধ্যে আন্তর্জাতিক লেনদেনে RMB-এর সীমিত বিশ্বব্যাপী ব্যবহার, বিনিময় হারে অস্থিরতা এবং ভূ-রাজনৈতিক অনিশ্চয়তা। এই সমস্যাগুলি AIIB-এর প্রচেষ্টায় প্রতিফলিত হয়েছে, যেগুলি BRI-এর সাথে AIIB-এর আরও তাৎক্ষণিক সংযোগ এবং BRI-সংযুক্ত অবকাঠামো প্রকল্পে অর্থায়নে RMB যে ভূমিকা পালন করে তার মাধ্যমে NDB-এর থেকে আলাদা। NDB এবং AIIB উভয়ই চীনের বৃহত্তর আন্তঃসীমান্ত লেনদেনের অংশ হিসেবে আরএমবি ব্যবহার বাড়ানোর ক্ষেত্রে কিছুটা সফল হয়েছে। এতে বলা হয়েছে, রিজার্ভ কারেন্সি হিসেবে আরএমবি-এর সীমিত ব্যবহার এবং আন্তঃসীমান্ত লেনদেনে চীন জড়িত নয়, আন্তর্জাতিক লেনদেনে আরএমবিকে উন্নীত করার জন্য বেইজিংয়ের অব্যাহত সংগ্রামের ইঙ্গিত দেয়। আরএমবি আন্তর্জাতিকীকরণের সুযোগকে সীমিত করার কাঠামোগত কারণগুলি সম্ভবত সামনের দিকে একটি সমস্যা হতে থাকবে, এখন আরএমবি-এর আরও উন্নত বিশ্বব্যাপী ব্যবহারের সম্ভাবনাকে সীমিত করে।

 

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ