শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০২:০৫ পূর্বাহ্ন

ঋণের ফাঁদে বাংলাদেশকে ‘আমন্ত্রণ’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশের সময় : শুক্রবার, ৯ জুন, ২০২৩

ওয়াশিংটননিউজ , ঢাকা,০৯ জুন, শুক্রবার,২০২৩: J-10 মাল্টি রোল কমব্যাট এয়ারক্রাফ্ট (MRCA) এবং LY-80 মিডিয়াম রেঞ্জ এয়ার ডিফেন্স সিস্টেমের মতো নতুন অস্ত্র প্ল্যাটফর্ম অফার করে চীন বাংলাদেশের (বিডি) সাথে জড়িত বলে জানা গেছে।

দুটি 6-সদস্যের চীনা প্রতিনিধিদল সম্প্রতি একই জন্য দ্রুত ধারাবাহিকভাবে বিডি সফর করেছে।

BD চীফ অফ এয়ার স্টাফ (COAS) এয়ার চিফ মার্শাল শেখ আব্দুল হান্নানিস চুক্তিটি শেষ করার জন্য 2023 সালের জুনে চীন সফরে যাওয়ার কথা রয়েছে। চীন অতীতে বিডিকে শুধুমাত্র নিম্ন মানের প্রতিরক্ষা হার্ডওয়্যার যেমন ডব্লিউএস-২২ মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম (এমএলআরএস), এফএম-৯০ এয়ারডিফেন্স মিসাইল, ফাইটার/ট্রেনার এয়ারক্রাফট, সাবমেরিন এবং অন্যান্য নৌ প্ল্যাটফর্ম সরবরাহ করেনি, প্রচুর ত্রুটি রয়েছে। এছাড়াও সম্প্রতি অর্জিত রিপোর্ট করা হয়েছে VT-5 হালকা ট্যাঙ্ক এবং K-8WTrainer বিমান।এমনকি চীনা কোম্পানিগুলির পোস্ট বিক্রয় পরিষেবাগুলি অনেকাংশে ঘাটতি ছিল যা চীনা কোম্পানি এবং বিডি সশস্ত্র বাহিনীর মধ্যে বিরোধের কারণ হয়েছে।
মেরামত/রক্ষণাবেক্ষণের ক্রমাগত ক্রমবর্ধমান ব্যয়ের কারণে এই ধরনের ত্রুটিগুলি শুধুমাত্র BD-এর প্রতিরক্ষা বাজেটে একটি ড্রেন নয়, বর্ধিত ডাউনটাইমের কারণে গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্মগুলির কার্যক্ষম প্রাপ্যতাকে মারাত্মকভাবে প্রভাবিত করে।

একইভাবে পাকিস্তানের JF-17 এয়ারক্রাফটের বেশ কিছু ইঞ্জিন, এভিওনিক্স এবং কাঠামোগত ত্রুটি দেখা দিয়েছে যা এর বায়ুর যোগ্যতাকে মারাত্মকভাবে প্রভাবিত করেছে। J-10 বিমানের প্ল্যাটফর্মেও ত্রুটির কথা জানা গেছে।

এই চুক্তিটি সহজতর করার জন্য চীন কর্তৃক 1 বিলিয়ন টাকার একটি নরম ঋণও দেওয়া হয়েছে। এই ধরনের ঋণ, তবে, গ্রহীতা দেশকে ঋণের ফাঁদে ফেলার একটি গোপন এজেন্ডা নিয়ে আসে যা শেষ পর্যন্ত তাদের কাছ থেকে বড় ছাড় নেওয়ার দিকে পরিচালিত করে।

যদি J-10 চুক্তিটি সমাপ্ত হয়, তবে এটি BD-এর জন্য একটি দ্বিগুণ ক্ষতি হবে যেখানে এটি একটি সাব-স্ট্যান্ডার্ড স্ট্যান্ডার্ড প্ল্যাটফর্মের সাথে একটি ঋণের সাথে যুক্ত হবে যা এর বর্তমান অর্থনৈতিক পরিস্থিতিকে আরও জোরদার করবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ