মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ১২:৪৭ অপরাহ্ন

বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি, ঘূর্ণিঝড়ের শঙ্কা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশের সময় : সোমবার, ৮ মে, ২০২৩

ওয়াশিংটননিউজ ,ঢাকা, সোমবার, ০৮ মে ২০২৩ :দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। যেটি ক্রমে শক্তি সঞ্চয় করে আগামী কয়েকদিনে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিপ্তর।

সোমবার (৮ মে) সকালে আবহাওয়ার নিয়মিত পূর্বাভাসে এ তথ্য দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। লঘুচাপটি পর্যায়ক্রমে ঘণীভূত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিলে এর নাম হবে ‘মোখা’, এটি ইয়েমেনের দেওয়া নাম। আবহাওয়া পূর্বাভাস মডেলগুলোর প্রাথমিক তথ্য অনুযায়ী ‘মোখা’ শক্তিশালী ঘূর্ণিঝড় হতে চলেছে। এটি বাংলাদেশ ও মিয়ানমার উপকূলে আঘাত হানার শঙ্কা রয়েছে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদ ও আবহাওয়া বিশেষজ্ঞরা।

আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়েছে, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের ২৪টি জেলাসহ ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ, নারায়নগঞ্জ, ময়মনসিংহ, রংপুর, দিনাজপুর, নীলফামারী, কুড়িগ্রাম, মৌলভীবাজার, চট্টগ্রাম, রাঙ্গামাটি, চাঁদপুর, কুমিল্লা, ফেনী, নোয়াখালী ও বান্দরবান জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে; যা অব্যাহত থাকতে পারে এবং আরও এলাকায় বিস্তার লাভ করতে পারে।

আগামী ২৪ ঘন্টায় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং আগামী ৩ দিন তাপপ্রবাহ অব্যাহত থাকবে।

আবহাওয়া অফিস জানায়, আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ২১.২ সেলসিয়াস এবং গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া গত ২৪ ঘণ্টায় দেশের কোথাও বৃষ্টিপাত রেকর্ড করা হয়নি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ