শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৩:০৪ পূর্বাহ্ন

বাংলাদেশ ও চীনের পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক শুরু

নিজস্ব প্রতিবেদক
প্রকাশের সময় : শনিবার, ২৭ মে, ২০২৩

ওয়াশিংটননিউজ ,ঢাকা,২৭ মে,শনিবার,২০২৩: বাংলাদেশের পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন ও চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার সুন ওয়েইডংয়ের মধ্যে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক শুরু হয়েছে। আজ শনিবার (২৭ মে) সকাল ১০টার পর বৈঠক শুরু হয়।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, এ বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন বিষয়ে আলোচনা করা হবে। সমসাময়িক আঞ্চলিক ও বৈশ্বিক বিষয় আলোচনায় আসতে পারে।

বিশেষ গুরুত্ব পেতে পারে রোহিঙ্গা প্রত্যাবাসনে চীনের সহযোগিতা। এ ছাড়া চীনের গ্লোবাল ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভে (জিডিআই) বাংলাদেশের যোগ দেওয়ার বিষয়ে সমঝোতা স্মারক নিয়েও আলোচনা করা হতে পারে।
নাম প্রকাশে অনিচ্ছুক পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছেন, বৈঠকে উচ্চ পর্যায়ের সফর নিয়ে আলোচনা করা হতে পারে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এ বছরই বেইজিং সফরের আমন্ত্রণ জানাতে চায় চীন।

শেখ হাসিনা ২০১৯ সালে সর্বশেষ চীন সফরে গিয়েছিলেন। এই সফরে চীনের ভাইস মিনিস্টার ঢাকায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন। তিনি পদ্মা সেতু পরিদর্শনেও যাবেন।

চীনের ভাইস মিনিস্টারের এই সফর পূর্বনির্ধারিত হলেও সময় এবং প্রেক্ষাপট বিবেচনায় একে তাৎপর্যপূর্ণ বলছে কূটনৈতিক সূত্রগুলো।

এটি হবে চলতি বছরে চীন থেকে বাংলাদেশে উচ্চ পর্যায়ের তৃতীয় সফর। চীন থেকে উচ্চ পর্যায়ের তিনটি সফরের কাছাকাছি সময়ে যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশে বা বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে বিভিন্ন পর্যায়ে সফর হয়েছে বা কোনো ঘটনা ঘটছে। বিশ্লেষকদের বিবেচনায় এ বিষয়টিও আছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ