শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৩:৩৫ পূর্বাহ্ন

বিশ্বের সবচেয়ে দামি ক্লাব রিয়াল মাদ্রিদ, বার্সলোনা কোথায়?

নিজস্ব প্রতিবেদক
প্রকাশের সময় : শুক্রবার, ২ জুন, ২০২৩

ওয়াশিংটননিউজ,ক্রীড়া ডেস্ক,ঢাকা,০২ জুন, শুক্রবার,২০২৩: ইউরোপীয় ফুটবলে রাজত্ব করা স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ টানা দ্বিতীয় বছর বিশ্বের সবচেয়ে দামি ক্লাবগুলোর তালিকায় শীর্ষে উঠে এসেছে। ফোর্বস ম্যাগাজিন বিশ্বের সবচেয়ে দামি ৩০ ক্লাবের তালিকা প্রকাশ করেছে।

যেখানে রিয়াল মাদ্রিদের পরই রয়েছে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড এবং তিনে আছে বার্সেলোনা। সেরা দশে জায়গা পেয়েছে বায়ার্ন মিউনিখ, পিএসজি ও টটেনহ্যাম। এর মধ্যে ফ্রান্সের কাতারি মালিকানাধীন ক্লাব পিএসজি’কে সবচেয়ে দ্রুত বর্ধনশীল ক্লাব অ্যাখ্যা দেওয়া হয়েছে।

ফোর্বসের হিসাব অনুসারে, এ মুহূর্তে রিয়ালের বাজারমূল্য ৬.০৭ বিলিয়ন মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ৬৫ হাজার ৯০ কোটি ৮৫ লাখ টাকার বেশি। ম্যানইউর বাজারমূল্য ৬ বিলিয়ন মার্কিন ডলার, যা বাংলাদেশি টাকায় ৬৪ হাজার ৬৪০ কোটি টাকার বেশি। ফুটবল ক্লাবগুলোর মধ্যে ৬ বিলিয়ন ডলার মূল্যের ক্লাব শুধু এ দুটিই।

এ ছাড়া স্প্যানিশ ক্লাব বার্সেলোনার বর্তমান বাজারমূল্য ৫.৫১ বিলিয়ন ডলার। চারে থাকা ইংলিশ ক্লাব লিভারপুলের বাজারমূল্য ৫.২৯ বিলিয়ন ডলার। পাঁচে থাকা ম্যানচেস্টার সিটির মূল্য ৪.৯৯ বিলিয়ন ডলার। বায়ার্ন মিইনিখের ৪.৮৬ বিলিয়ন ডলার। সাতে থাকা পিএসজির বাজারমূল্য ৪.২১ বিলিয়ন ডলার।

এর মধ্যে পিএসজিতে নতুন বিনিয়োগ আসবে বলে মনে করা হয়। পিএসজি তাদের কিছু স্বত্ব বিক্রি করে দেবে। তাতে করে তাদের রেভিনিউ বাড়বে। আটে থাকা চেলসির মূল্য ৩.১ বিলিয়ন ডলার, টটেনহ্যাম ২.৮ ও আর্সেনালের বাজারমূল্য ২.২৬ বিলিয়ন ডলার।

ফোর্বস তাদের প্রতিবেদনে বলেছে, ‘স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ সর্বশেষ ৯টি চ্যাম্পিয়নস লিগের পাঁচটিতে ফাইনাল খেলেছে এবং প্রতিটি জিতেছে। এ ছাড়া সিক্স স্ট্রিট ও লিজেন্ডসের সঙ্গে ২০ বছরের চুক্তির কারণে তাদের রেভিনিউ বিপ্লব ঘটেছে।’

 

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ