শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০১:৪৫ পূর্বাহ্ন

বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস আজ ওষুধ খেয়েও ৮৮% রোগীর উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে নেই

নিজস্ব প্রতিবেদক
প্রকাশের সময় : বুধবার, ১৭ মে, ২০২৩

ওয়াশিংটননিউজ,  ঢাকা, বুধবার, ১৭ মে ২০২৩ : দেশে চার কোটির বেশি মানুষ উচ্চ রক্তচাপে ভুগছে। এসব মানুষের ৫৯ শতাংশ জানেই না যে তারা ঝুঁকিপূর্ণ এই রোগে ভুগছে। বিশেষজ্ঞ চিকিৎসকেরা বলছেন, ওষুধ খাওয়ার পরও ৮৮ শতাংশ রোগীর রক্তচাপ নিয়ন্ত্রণে নেই। বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস উপলক্ষে গতকাল মঙ্গলবার ঢাকা মেডিকেল কলেজে আয়োজিত এক সেমিনারে দেশের মানুষের উচ্চ রক্তচাপ পরিস্থিতির এসব তথ্য উল্লেখ করা হয়।

বাংলাদেশ মেডিসিন সোসাইটি ও স্বাস্থ্য অধিদপ্তর যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে। এ ছাড়া দিবসটি উপলক্ষে রাজধানীর বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন ভবনে পৃথক অনুষ্ঠানের আয়োজন করে বেসরকারি সংগঠন প্রজ্ঞা।

মেডিসিন সোসাইটি ও স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন ঢাকা মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ খান আবুল কালাম আজাদ। অনুষ্ঠানের পর এই মেডিসিন-বিশেষজ্ঞ বলেন, অনিয়ন্ত্রিত রক্তচাপ হৃদ্‌যন্ত্র, কিডনি, মস্তিষ্ক ও চোখের ক্ষতি করে। নিয়ন্ত্রণহীন উচ্চ রক্তচাপ হঠাৎ মৃত্যু ডেকে আনতে পারে।

অনিয়ন্ত্রিত রক্তচাপ হৃদ্‌যন্ত্র, কিডনি, মস্তিষ্ক ও চোখের ক্ষতি করে। নিয়ন্ত্রণহীন উচ্চ রক্তচাপ হঠাৎ মৃত্যু ডেকে আনতে পারে।

খান আবুল কালাম আজাদ, সাবেক অধ্যক্ষ, ঢাকা মেডিকেল কলেজ

বিশেষজ্ঞ চিকিৎসকেরা বলছেন, উচ্চ রক্তচাপে ভোগা অনেকেই এই রোগের উপসর্গ বুঝতে বা অনুভব করতে পারে না। অতিরিক্ত ওজন বা স্থূলতা, শারীরিকভাবে নিষ্ক্রিয় থাকা, অতিরিক্ত লবণ খাওয়া এবং বেশি পরিমাণে মদ্যপান—এসব উচ্চ রক্তচাপের কারণ। কিছু ক্ষেত্রে জিনগত কারণও উচ্চ রক্তচাপের জন্য দায়ী।

১৭ মে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য, ‘সঠিকভাবে রক্তচাপ মাপুন, নিয়ন্ত্রণে রাখুন এবং দীর্ঘজীবী হোন’।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সর্বশেষ হিসাব বলছে, বিশ্বে আনুমানিক ১২৮ কোটি মানুষ উচ্চ রক্তচাপে ভুগছে। অপরিণত বয়সে মৃত্যুর অন্যতম প্রধান কারণ উচ্চ রক্তচাপ।

২৭% মানুষ উচ্চ রক্তচাপে ভুগছে

বাংলাদেশ মেডিসিন সোসাইটি ও স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত সেমিনারে পাঁচ বছর আগের বাংলাদেশে জনমিতি ও স্বাস্থ্য জরিপের তথ্য উদ্ধৃত করে বলা হয়, দেশের জনসংখ্যার ২৭ শতাংশ বা চার কোটির বেশি মানুষ উচ্চ রক্তচাপে ভুগছে। তাদের ৫৯ শতাংশ জানেই না তারা উচ্চ রক্তচাপে ভুগছে। আবার এই রোগে ভুগলেও ওষুধ সেবন করে মাত্র ৩৬ শতাংশ। অন্যদিকে ওষুধ সেবন করার পরও ৮৮ শতাংশ মানুষের উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে নেই।

রক্তচাপ পরিমাপের সময় দুই পা আড়াআড়ি (ক্রস) রাখা যাবে না, হাত রাখতে হয় নির্দিষ্ট উচ্চতায়, অস্বস্তির মধ্যে বা বাহুর ওপর কাপড় থাকলে রক্তচাপ মাপতে নেই, আবার মাপার সময় কথা বলতে নেই। অন্যদিকে যন্ত্র রাখতে হয়ে ঠিকভাবে।

বিশেষজ্ঞ চিকিৎসকেরা বলছেন, উচ্চ রক্তচাপের রোগীদের অনেকে নিয়মিত ওষুধ সেবন করে না, চিকিৎসক বা ওষুধ বিক্রেতা অনেক ক্ষেত্রে ওষুধ সেবনের নিয়ম রোগীকে বুঝিয়ে বলেন না, কিছু ক্ষেত্রে ওষুধের মান ঠিক থাকে না—এসব কারণে ওষুধ সেবনের পরও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে না। অনেক ক্ষেত্রেই রক্তচাপ সঠিকভাবে মাপা হয় না। অনেক স্বাস্থ্যকর্মী ও চিকিৎসক ঠিকভাবে রক্তচাপ পরীক্ষা করেন না বা মাপেন না। ঢাকা মেডিকেল কলেজের গতকালের সেমিনারেও এই বিষয়ে আলোচনা হয়েছে। গত জানুয়ারিতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) নিয়মিত মাসিক কেন্দ্রীয় সেমিনারেও একই কথা বলা হয়েছিল।

বিশেষজ্ঞ চিকিৎসকেরা বলছেন, রক্তচাপ পরিমাপের ৩০ মিনিট আগে ক্যাফেইন-জাতীয় খাবার খাওয়া উচিত নয়। রক্তচাপ পরিমাপের সময় দুই পা আড়াআড়ি (ক্রস) রাখা যাবে না, হাত রাখতে হয় নির্দিষ্ট উচ্চতায়, অস্বস্তির মধ্যে বা বাহুর ওপর কাপড় থাকলে রক্তচাপ মাপতে নেই, আবার মাপার সময় কথা বলতে নেই। অন্যদিকে যন্ত্র রাখতে হয়ে ঠিকভাবে।

বিএসএমএমইউর হৃদ্‌রোগ বিভাগের শিক্ষক ও বাংলাদেশ কার্ডিওভাসকুলার রিসার্চ ফাউন্ডেশনের প্রেসিডেন্ট অধ্যাপক এস এম মোস্তফা জামান বলেন, সাধারণ কিছু ভুলের কারণে উচ্চ রক্তচাপে ভোগা বহু মানুষের সঠিকভাবে রক্তচাপ পরিমাপ হচ্ছে না। এই কারণে ২০ থেকে ৪৫ শতাংশ ক্ষেত্রে রোগ ব্যবস্থাপনার সিদ্ধান্তে পরিবর্তন আনতে হয়। অন্যদিকে ঠিকভাবে রক্তচাপ পরিমাপ হচ্ছে না বলে দেশে হৃদ্‌রোগ ও স্ট্রোকের ঝুঁকি বাড়ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ