বুধবার, ১২ জুন ২০২৪, ০৯:৫৬ অপরাহ্ন

বোয়িংয়ের পূর্বাভাস আগামী ১০ বছরে বাংলাদেশে আকাশপথে যাত্রী দ্বিগুণ হবে

নিজস্ব প্রতিবেদক
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১১ মে, ২০২৩

ওয়াশিংটননিউজ,  ঢাকা, বৃহস্পতিবার, ১১ মে ২০২৩ : বাংলাদেশে আগামী এক দশকে আকাশপথে যাত্রীর সংখ্যা বর্তমান সময়ের তুলনায় প্রায় দ্বিগুণ হবে বলে পূর্বাভাস দিয়েছে উড়োজাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান বোয়িং।

বাংলাদেশে আকাশপথে  ভ্রমণের ক্রমবর্ধমান চাহিদা এবং সক্ষমতাবিষয়ক বোয়িংয়ের কমার্শিয়াল মার্কেট আউটলুকে (সিএমও) এ পূর্বাভাস দেওয়া হয়েছে। আজ বুধবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে সিএমও-টি প্রকাশ করা হয়। পূর্বাভাস অনুযায়ী, আগামী ১০ বছরে বাংলাদেশে প্রতিবছর আকাশপথে যাত্রী প্রবৃদ্ধির হার হবে প্রায় সাড়ে ৮ শতাংশ।

অনুষ্ঠানে এশিয়া প্যাসিফিক ও ভারতের বোয়িং কমার্শিয়াল মার্কেটিং ম্যানেজিং ডিরেক্টর ডেভ শাল্টে বলেন, ‘গত বছর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করায় বাংলাদেশে সক্ষমতা বছরে ১১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। মধ্যপ্রাচ্য ও ভারতে আঞ্চলিক ট্রাফিক বিবেচনায়, আগামী ১০ বছরে বাংলাদেশের বিমান ভ্রমণ দ্বিগুণ হবে বলে আমরা মনে করি।’

সিএমও-র পূর্বাভাস অনুযায়ী, যাত্রী ভ্রমণ ও এয়ার কার্গোর জোরালো চাহিদা মেটাতে দক্ষিণ এশিয়ার বাহক বা ক্যারিয়ারদের আগামী ২০ বছরে ২৩০০টির বেশি নতুন বাণিজ্যিক বিমানের প্রয়োজন হবে। এর ফলে দক্ষিণ এশিয়ার বর্তমান ইন-সার্ভিস বিমানবহর (৭০০টি) তিন গুণের বেশি বড় হবে বলে জানানো হচ্ছে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ