মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০১:১৫ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় নিহত ১৬, আহত কয়েক ডজন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশের সময় : মঙ্গলবার, ৩০ মে, ২০২৩

ওয়াশিংটননিউজ ,আন্তর্জাতিক ডেস্ক ,৩০মে, মঙ্গলবার,২০২৩: যুক্তরাষ্ট্রে মেমোরিয়াল ডে শোভাযাত্রা ঘিরে গত তিন দিনে বিভিন্ন স্থানে বন্দুক হামলায় কমপক্ষে ১৬ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও কয়েক ডজন মানুষ। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে এনবিসি নিউজ।

প্রতিবেদনে বলা হয়, বিভিন্ন যুদ্ধে নিহত হওয়া মার্কিন সেনাদের স্মরণে আয়োজিত হচ্ছিল মেমোরিয়াল ডে শোভাযাত্রা। মেমোরিয়াল ডে উপলক্ষে তিন দিনের ছুটিতেই দেশটির বিভিন্ন স্থানে বন্দুক হামলায় কমপক্ষে ১৬ জন নিহত হয়েছেন। মূলত দেশের বিভিন্ন অংশে এই শোভাযাত্রাতেই গুলির ঘটনা ঘটেছে।

প্রতিবেদনে আরও বলা হয়, এসময় যুক্তরাষ্ট্রে সাধারণ ছুটি চলছিল। ফলে অনেকেই পরিবারের সঙ্গে ঘুরতে বের হয়েছিলেন। যুক্তরাষ্ট্রের মোট আটটি অঙ্গরাজ্যের সমুদ্র সৈকত, বিদ্যালয় এবং মোটরসাইকেল শোভাযাত্রায় হামলা হয়েছে। নিহতদের মধ্যে কিশোর বয়সী থেকে শুরু করে ৬০ বছরের বৃদ্ধরাও রয়েছেন।

যুক্তরাষ্ট্রের হয়ে বিভিন্ন যুদ্ধে প্রাণ দেয়া সাহসী সেনাদের স্মরণে প্রতিবছর মে মাসের শেষ সোমবার বর্ণাঢ্য আয়োজনে পালিত হয় মেমোরিয়াল ডে। এর ধারাবাহিকতায় নিহত সেনাদের প্রতি শ্রদ্ধা জানাতে স্থানীয় সময় ২৯ মে ১৫৫তম মেমোরিয়াল ডে পালন করে দেশটির সর্বস্তরের মানুষ। মেমোরিয়াল ডে পালন উপলক্ষে অনেক সিটিতে সাঁজোয়া যানে করে বর্ণাঢ্য প্যারেড অনুষ্ঠিত হয়। জাতির শ্রেষ্ঠ সন্তানদের সমাধি ফুল ও জাতীয় পতাকায় সজ্জিত করা হয়। মেমোরিয়াল ডে থেকেই দেশটিতে বেসরকারিভাবে গ্রীষ্মের শুরু।

দিবসটি উপলক্ষে আর্লিংটন ন্যাশনাল সেমেট্রিতে ফুল দেয়ার মাধ্যমে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। বাইডেনের সঙ্গে যোগ দেন ফার্স্ট লেডি জিল বাইডেন, ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস ও তার স্বামী ডগলাস এমহফ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ