বুধবার, ১২ জুন ২০২৪, ০৯:৫০ অপরাহ্ন

১২-১৩ মে জাতীয় রবীন্দ্রসংগীত উৎসব

নিজস্ব প্রতিবেদক
প্রকাশের সময় : রবিবার, ৭ মে, ২০২৩

ওয়াশিংটননিউজ,  ঢাকা, রবিবার, ০৭ মে ২০২৩ : কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকী উপলক্ষে দুই দিনব্যাপী জাতীয় রবীন্দ্রসংগীত উৎসবের আয়োজন করেছে বাংলাদেশ রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থা।

আগামী ১২ ও ১৩ মে রাজধানীর সেগুন বাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে ৩৪তম এই জাতীয় উৎসবের আয়োজন করা হয়েছে।

শুক্রবার (৫ মে) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানায় উৎসবের আয়োজক সংস্থা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থার সাধারণ সম্পাদক পীযূষ বড়ুয়া বলেন, কবিগুরু রবীন্দ্রনাথের প্রভাব বাঙালি জীবনে সর্বব্যাপী। এর মধ্যে এসেছে অনেক ঝড়-ঝঞ্ঝা-সংকট। কিন্তু কিছুতেই তাকে আমরা ছাড়তে পারিনি। কিছুতেই রবীন্দ্রবিমুখ করা যায়নি বাঙালিকে।

তিনি বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর ৮০ বছরের জীবনে একটি জাতির মননের ক্ষেত্রে যা যা প্রয়োজন অর্থাৎ কবিতা, গান, গল্প, উপন্যাস, নাটক, নৃত্য, ছড়া, প্রবন্ধ, ভাষণ, চিত্রকর্ম, চিঠিপত্র প্রায় সব দিয়ে গেছেন।

তিনি আরও বলেন, এবার ১২ ও ১৩ মে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মিলনায়তনে ৩৪তম রবীন্দ্রসংগীত উৎসবের আয়োজন করা হয়েছে। এবারের উৎসবের প্রতিপাদ্য- করিস নে লাজ, করিস নে ভয়/ আপনাকে তুই করে নে জয়।

পীযূষ বড়ুয়া জানান, ১২ মে (শুক্রবার) বিকাল ৫টায় রবীন্দ্রসঙ্গীত উৎসবের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের নসরুল হামিদ। ওইদিন গিটার শিল্পী এনামুল কবির ও রবীন্দ্রসংগীত শিল্পী লিলি ইসলামকে গুণীজন সংবর্ধনা দেওয়া হবে। এরপর সন্ধ্যা ৬টা থেকে শুরু হবে আবৃত্তি ও সংগীতানুষ্ঠান। ১৩ মে দ্বিতীয় দিনে বিকেল ৫টায় আবৃত্তি ও সঙ্গীতানুষ্ঠান অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে ভার্চুয়ালি যুক্ত ছিলেন বাংলাদেশ সংগীতশিল্পী সংস্থার সভাপতি তপন মাহমুদ। নির্বাহী সভাপতি আমিনা আহমেদের সভাপতিত্বে ও জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদক তানজিনা তমার সঞ্চালণায় সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সহ-সভাপতি খন্দকার খায়রুজ্জামান কাইয়ুম, জ্যেষ্ঠ যুগ্ম সাংগঠনিক সম্পাদক অনিকেত আচার্য, অর্থ সম্পাদক কনক খান, সাংগঠনিক সম্পাদক আব্দুর রশিদ, রিফাত জামাল প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ