শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৩:২৯ পূর্বাহ্ন

১৯৭১ সালের গণহত্যা: পাকিস্তানকে ক্ষমা চাইতে বলল বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশের সময় : শুক্রবার, ২৬ মে, ২০২৩

ওয়াশিংটননিউজ , ঢাকা,২৬ মে,শুক্রবার,২০২৩: পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান সম্প্রতি দাবি করেছেন, তৎকালীন পূর্ব পাকিস্তানের (বাংলাদেশ) ওপর অবিচার করেছে পশ্চিম পাকিস্তান।

তিনি দাবি করেন, পাকিস্তান সেনাবাহিনী ১৯৭১ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানের (বাংলাদেশ) ওপর নিপীড়ন চালিয়েছে। যদিও তিনি তার বক্তব্যে গণহত্যার কথা (জেনোসাইড) উল্লেখ করেননি।

গত বছর অক্টোবরে জেনেভায় জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের ৫১তম অধিবেশনের সাইডলাইনে বাংলাদেশের (তৎকালীন পূর্ব পাকিস্তান) বিরুদ্ধে সংঘটিত হওয়া মানবতাবিরোধী অপরাধের জন্য পাকিস্তানকে ক্ষমা চাওয়ার আহ্বান জানানো হয়।

এরপর জাতিসংঘে বাংলাদেশের ডেপুটি স্থায়ী প্রতিনিধি, ১৯৭১ সালে বাংলাদেশের ওপর পাকিস্তানি সেনাবাহিনীর ববরতাকে ‘গণহত্যা’ হিসেবে স্বীকৃতি দিতে জাতিসংঘের কাছে আর্জি পেশ করেন।

তিনি দাবি করেন, বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের ৫০ বছর অতিক্রান্ত হয়ে গেছে। এখনই মোক্ষক সময় অতীত ভুলে ভবিষ্যতের জন্য নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করা। তাই বিশ্ববাসীর উচিত বাংলাদেশের সঙ্গে ঘটে যাওয়া রক্তাক্ত ইতিহাসের কথা স্বীকার করা। আর পাকিস্তানের উচিত আনুষ্ঠানিকভাবে ক্ষমা প্রার্থনা করা।

পলিশিয়া রিসার্চ ফাউন্ডেশনের এক প্রতিবেদনে শ্রীমান্তি সরকার (ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটির রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক) দাবি করেছেন, ১৯৭১ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানের সঙ্গে অবিচার করেছে পশ্চিম পাকিস্তান। গণতান্ত্রিক উপায়ে পশ্চিম পাকিস্তানের সমস্যা সমাধান না করে সহিংস উপায়ে অবলম্বন করেছে পশ্চিম পাকিস্তান। অপারেশন সার্চলাইটের নামে বর্বরতা চালায় পাকিস্তানের সেনাবাহিনী।

বাঙালিদের ওপর কঠোর নৃশংসতা চালায় পাকিস্তানি হানাদার বাহিনী। এতে প্রায় ৩০ লাখ মানুষ শহিদ হন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ